মানিকগঞ্জে জিপিএ-৫ পেয়েছে ৩০৮ জন

মানিকগঞ্জ জেলার সাতটি উপজেলা ২২১ টি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়সহ মাদ্রাসা ও ভকেশনালের ২২ হাজার ৪ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১২ হাজার ৪৭ জন।

যার মধ্যে মাধ্যমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে ৩০৮ জন শিক্ষার্থী। অন্যদিকে মাদ্রাসা থেকে ৬৭ জন আর ভকেশনাল বিভাগ থেকে জিপিএ -৫ পেয়েছে ৫ জন শিক্ষার্থী। জেলা শিক্ষা অফিসার মোঃ ফরিদুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

জেলা শিক্ষা অফিসের সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, জেলার মধ্যে হরিরামপুর উপজেলায় পাশের হার সবচেয়ে বেশী। মোট ২ হাজার ২৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৮২০ জন শিক্ষার্থী। ওই উপজেলায় পাশের হার ৮৯.৭৪ ভাগ। দ্বিতীয় অবস্থানে আছে আছে সাটুরিয়া উপজেলা মোট ২ হাজার ৫০ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৭৮৪ জন। আর পাশের হার ৮৭.২ ভাগ।

মানিকগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সামালগীর জানান, তার উপজেলায় মাধ্যমিক স্কুলে পাশের হার ৭৭.৭৫ ভাগ। মাদ্রাসায় পাশের হার ৪০.২৪ ভাগ আর ভকেশনালে পাশের হার ৬৭.৯৮ ভাগ। উপজেলায় জিপিএ-৫ পেয়েছে ১৫৪ জন। তার মধ্যে মানিকগঞ্জ এসকে বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে ৬৬ জন। আর মানিকগঞ্জ সরকারী বালক উচ্চ বিদ্যালয় থেকে ৫৯ জন জিপিএ-৫ পেয়েছে। ছেলেদের তুলনায় জিপিএ-৫ এ মেয়েরা এগিয়ে আছে।

সর্বনিম্ন পাশের হার দৌলতপুর উপজেলায়। ২ হাজার ২২৭ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে অর্ধেকেরও কম । ১ হাজার ৬৪ জন। আর পাশের হার ৪৭.৭৮ ভাগ।এদিকে হরিরামপুর উপজেলায় মাধ্যমিক স্কুলের চেয়ে মাদ্রাসা থেকে জিপিএ-৫ এর পরিমান বেশী। মাধ্যমিক স্কুলে মোট জিপিএ-৫ পেয়েছে ২২ জন শিক্ষার্থী। আর মাদ্রাসা থেকে জিপিএ-৫ পেয়ে ২৩ জন।

জেলা শিক্ষা অফিসার মোঃ ফরিদুল ইসলাম নিশ্চিত করেছে এসএসসি তে অংশ নেয়া সব স্কুলের পাশের হার বিশ্লেষন করে দেখা গেছে, কোন বিদ্যালয় থেকে একজনও শিক্ষার্থী পাশ করেনি এমন ঘটনা ঘটেনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর