ঢাকা, শুক্রবার, ৭ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, ২০শে জানুয়ারি, ২০১৭ ইং, ২১শে রবিউস-সানি, ১৪৩৮ হিজরী
bartabazar viber

১৫তম জাতীয় সাওল হার্ট সেমিনার শুক্রবার
বার্তা বাজার ডেস্ক | প্রকাশিত: অপরাহ্ণ ৩:২১ , ডিসেম্বর ৪, ২০১৬

আগামী শুক্রবার (৯ ডিসেম্বর) ঢাকায় ১৫তম জাতীয় হার্ট সেমিনারের আয়োজন করা হয়েছে। বাংলাদেশে বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ সাওল হার্ট সেন্টার এই সেমিনারের আয়োজন করেছে। পরদিন চট্টগ্রামে ১৬তম সেমিনার অনুষ্ঠিত হবে।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব জানান সাওল হার্ট সেন্টারের চেয়ারম্যান কবি মোহন রায়হান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, হৃদরোগ চিকিৎসায় প্রচলিত পদ্ধতির রিং বসানো কিংবা বাইপাস সার্জারি কোনো স্থায়ী চিকিৎসা নয়। খাদ্যাভ্যাস ও জীবনাচরণ পরিবর্তনই হৃদরোগের স্থায়ী চিকিৎসা। জীবনঘাতী হৃদরোগ ও তার সহযোগী ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে জীবনাচরণ পরিবর্তনের কোনো বিকল্প নেই। খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে শরীরের কোলেস্টোরেল ও ট্রাইগ্লিসারাইড জমতে না দিয়ে পরিশ্রম, হাঁটাচলা, ব্যায়াম, ইয়োগা, মেডিটেশন তথা শরীরচর্চার মাধ্যমে হৃদরোগকে দূরে রাখা অবশ্যই সম্ভব।

পাশাপাশি আধুনিক চিকিৎসাবিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধগ্রহণ, বিনা অপারেশনে অত্যাধুনিক ইইসিপি মেশিনে ন্যাচারাল বাইপাসের মাধ্যমে রোগীদের সর্বাধুনিক চিকিৎসা সম্পর্কে সচেতন করে তুলতে এই সেমিনারটির আয়োজন করা হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

শুক্রবার সকালে ঢাকার জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে সকাল ৮টা থেকে এই সেমিনার শুরু হবে। সেমিনারে হৃদরোগের ঝুঁকি কমানো বিনা তেলের রান্না খাবার তৈরির প্রণালিও সেখানো হবে। ঢাকায় এই সেমিনারে রেজিস্ট্রেশনের ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার টাকা।

সেমিনারে মূল বক্তা হিসেবে থাকবেন হার্ট কেয়ার ও লাইফস্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড়, ইউএস বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের অধ্যক্ষ মেজর জেনারেল (অব.) প্রফেসর বিজয় কুমার সরকার, ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের সিনিয়র কনসাল্টেন্ট ও কার্ডিওলজিস্ট ডা. এএফএম সাখাওয়াৎ হোসেন প্রমুখ।

পরদিন শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামের ডায়াবেটিক জেনারেল হাসপাতালে ১৬তম সেমিনার অনুষ্ঠিত হবে। এখানে রেজিস্ট্রেশনের ফি ধরা হয়েছে এক হাজার টাকা।

ঢাকায় রেজিস্ট্রেশন সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পেতে ০১৭৫৫৬৬০৭৭৭, ০১৭৪৪২৫১২২২ নম্বরে এবং চট্টগ্রামের সেমিনারের জন্য ০১৭১১৭৪৮৯১৯ ও ০১৯৭৯৮০৮৮৬০ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

বার্তা বাজার.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।