ঢাকা, সোমবার, ১০ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০১৭ ইং, ২৪শে রবিউস-সানি, ১৪৩৮ হিজরী
bartabazar viber

বাগেরহাটে অবৈধ পন্থায় বালু উত্তোলনে মহাসড়কে ফাটল
বার্তা বাজার ডেস্ক | প্রকাশিত: অপরাহ্ণ ১০:৩৪ , ডিসেম্বর ৫, ২০১৬

মোঃ মাহফুজুর রহমান বাপ্পী, বাগেরহাট প্রতিনিধি  : বাগেরহাটের শরণখোলায় বিভিন্ন খালে অবৈধ পন্থা অবলম্বন করে বালু উত্তোলন করায় সাইনবোর্ড শরণখোলা আঞ্চলিক মহাসড়কে ভয়ানক ফাটল দেখাদিয়েছে। সোমবার সকালে উপজেলার দক্ষিন কদমতলা গ্রামের মোল্লাবাড়ি নামক এলাকায় এ ফাটল দেখাদেয় । জানাগেছে,মহাসড়কের পাশে থাকা খাল ও পুকুর থেকে ভাসমান ড্রেজার মেশিনের মাধ্যমে বিভিন্ন বাড়িতে অথবা মাঠে বালু উত্তোলন করে বিক্রি করছে কিছু অসাধু ব্যবসায়ীরা । এতে ভয়ানক ক্ষতির সম্মুখীন হচ্ছে ওই এলাকার ভূমি ও রাস্তাঘাট । গত দু’বছর ধরে শরণখোলার বিভিন্ন খাল থেকে একইভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে ওই সকল অসাধু ব্যবসায়ীরা ।

এরই ধারাবাহিকতায় গত তিনদিন যাবৎ রাজেশ্বর গ্রামের জোমাদ্দার বাড়ির কিসলু জোমাদ্দার (৩৫) এর নবনির্মিত একটি বিল্ডিংয়ে ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈদ পন্থায় বালু উত্তোলন করে বিক্রি করেন মংলা উপজেলার কতিপয় এক ড্রেজার ব্যাবসায়ী । এর ফলে সোমবার সকালে বালু উত্তোলনের ওই যায়গা থেকেই মহাসড়কে ভয়ানক ফাটল দেখাদেয় । ফাটল দেখে এলাকাবাসী মনে করছে,আগামী দু-একদিনের মধ্যে ওই এলাকা থেকে সম্পূর্ণ রাস্তা দেবে গিয়ে খালে পরিনত হবে । এর ফলে বন্ধ হয়ে যাবে সাইনবোর্ড শরণখোলা আঞ্চলিক মহাসড়কের সকল প্রকার যান চলাচল ।

 

এ ব্যাপারে শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ অতুল মন্ডল জানান, গত বছর বালু উত্তোলন করায় এক ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে । এর পর থেকে ড্রেজার কোথায় চালায়, কারা চালায় তা আমাকে কেউ না জানালে আমি কিভাবে ব্যবস্থা নেব । তবে মহাসড়কে ভয়ানক এ ফাটল দেখা দেওয়ায় ড্রেজার মালিকদের প্রতি এলাকাবাসীর এক প্রকার ক্ষোভ সৃষ্টি হয়েছে । তাই এ ঘটনার পরপরই বালু উত্তোলনকারী তিন সদস্যকে এলাকাবাসী আটক করেছে বলে স্থানীয় গ্রাম চৌকিদার মোঃ শাহজাহান মোল্ল্যা (৫০) জানান। তবে ড্রেজারের প্রকৃত মালিককে এখনো পাওয়া যায়নি বলে জানাযায়।

বার্তা বাজার.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।