ঢাকা, সোমবার, ১০ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০১৭ ইং, ২৪শে রবিউস-সানি, ১৪৩৮ হিজরী
bartabazar viber

তীব্র যৌনক্ষুধা ডেকে আনতে পারে মারণরোগের হাতছানি
বার্তা বাজার ডেস্ক | প্রকাশিত: পূর্বাহ্ণ ২:৩১ , ডিসেম্বর ১৮, ২০১৬

তীব্র যৌনক্ষুধা ডেকে আনতে পারে মারণরোগের হাতছানি। চিকিত্‍সকরা জানিয়েছেন, জীবনে একাধিক সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্কের ফলে বাড়ে প্রস্ট্রেট ক্যানসারের সম্ভাবনা।

সাম্প্রতিক গবেষণায় প্রমাণ মিলেছে যে, যে সমস্ত পুরুষ তাঁদের জীবনে সাত জনের বেশি সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক গড়েছেন, তাঁদের প্রস্ট্রেট ক্যানসারের সম্ভাবনা দেখা দেয়। তুলনায়, যাঁদের জীবনে তিন জনের কম শয্যাসঙ্গী এসেছেন, তাঁদের ক্ষেত্রে এই ব্যাপারে ঝুঁকি কম।

এই বিষয়ে অস্ট্রেলিয়ার নিউ সাউথওয়েলসের ক্যানসার গবেষক বিশালিনী নায়ার-শাল্লিকরের ব্যাখ্যা, ‘যত বেশি জনের সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হওয়া যায়, তত বেশি বার অর্গ্যাজম ঘটে। আবার খুব অল্প বয়সে যৌন মিলনের অভিজ্ঞতা হলেও চিন্তার বিষয়। এই সমস্ত কারণেই প্রস্ট্রেট ক্যানসারের সম্ভাবনা তৈরি হয়।’

তিনি জানিয়েছেন, যৌন মিলনের সময় শরীরে যে সমস্ত হরমোন বিক্রিয়া ঘটে, তার জেরেই প্রস্ট্রেট ক্যানসারের সম্ভাবনা বাড়ে। এই কারণেই যৌন মিলন এবং শারীরিক রাসায়নিক বিক্রিয়ার সঙ্গে প্রস্ট্রেট ক্যানসার সৃষ্টিকারী পুরুষ যৌন হরমোন অ্যান্টিজেনের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

এ ছাড়া, পূর্বপুরুষদের মধ্যে প্রস্ট্রেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ইতিহাস থাকলে এবং অতীতে কোনও পরীক্ষায় সুপ্ত প্রস্টাটাইটিস অথবা বিনাইন প্রস্ট্যাটিক হাইপারপ্লেসিয়া ধরা পড়লেও কর্কটরোগের সম্ভাবনা থেকে যায়। আবার অত্যধিক ওজন বাড়লেও ঝুঁকি থাকে। তবে লিঙ্গচ্ছেদ, ব্যাসেকটমি অথবা পুরুষাঙ্গের শৈথিল্যের সঙ্গে এই ব্যাধির কোনও সম্পর্ক নেই বলে জানা গিয়েছে।

পঞ্চাশ বছরের বেশি বয়স্ক পুরুষের ক্ষেত্রে ঝুঁকির হার বেশি থাকে। প্রস্ট্রেট ক্যানসার এড়াতে চাইলে নিয়মিত চেকআপ এবং চিকিত্‍সকের সঙ্গে আলোচনা প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা।

বার্তা বাজার.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।