ঢাকা, শুক্রবার, ৭ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, ২০শে জানুয়ারি, ২০১৭ ইং, ২১শে রবিউস-সানি, ১৪৩৮ হিজরী
bartabazar viber

এটাই নাকি নারীকে দৃষ্টিনন্দন, রমণীয় ও আকর্ষণীয় করে তোলে?
বার্তা বাজার ডেস্ক | প্রকাশিত: অপরাহ্ণ ৪:০৩ , ডিসেম্বর ১৯, ২০১৬

উন্নত নাক নারীর সৌন্দর্য বৃদ্ধি করে। নারীকে করে তোলে দৃষ্টিনন্দন, রমণীয় ও আকর্ষণীয়। তবে নারীর নাকের সবচেয়ে আকর্ষণীয় গড়নটি কেমন?

এরও আছে যথাযথ মাপজোখ। ঠিকঠাক কৌণিক অবস্থান। বিজ্ঞানীরা বলছেন, কোনো নারীর নাকের অগ্রভাগ ১০৬ ডিগ্রি কোণে থাকলে তা যথাযথ বা আদর্শ।

নারী ও পুরুষের শারীরিক গঠনের সঙ্গে নাকের গড়নেও বেশ পার্থক্য রয়েছে। গবেষকদের দাবি, ৯০ ডিগ্রির চেয়ে বেশি কোণের নাক নারীদের করে তোলে রমণীয়।

তবে এ তত্ত্ব শুধু শ্বেতাঙ্গ নারীদের ক্ষেত্রে খাটে। কারণ শ্বেতাঙ্গ তরুণীদের নাক নিয়ে বিস্তর গবেষণা করেই এ সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা। গবেষণায় ১০৬ জন ককেসীয় তরুণী অংশ নেন। তাঁদের বয়স ১৮ থেকে ২৫ বছর।

মুখমণ্ডলের গঠন অনুসারে তাঁদের নাকের অবস্থান ছিল ৯৬, ১০১, ১০৬, ১১১ ও ১১৬ ডিগ্রি কোণে। গবেষকেরা ওই নারীদের নাকের ছবি নানা কোণ থেকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখে শেষমেশ সবচেয়ে আকর্ষণীয় নাকের কোণের ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছান: ওই নাক ১০৬ ডিগ্রি খাড়া থাকবে।

চার হাজার মানুষের অংশগ্রহণে একটি অনলাইন জরিপেও প্রায় একই ধরনের ফলাফল পাওয়া গেছে। তাঁরাও রায় দিয়েছেন, নারীর সবচেয়ে আকর্ষণীয় নাক থাকবে ১০৫ ডিগ্রি কোণে।

এর আগে ১০৪ থেকে ১০৮ ডিগ্রি কোণের নাককে নারীর আদর্শ নাক হিসেবে শনাক্ত করেছিলেন গবেষকেরা। তবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী বলেছেন, একই মানদণ্ডে কৃষ্ণাঙ্গ কিংবা অন্য কোনো বর্ণের নারীদের আদর্শ নাকের গড়ন ঠিক করা যাবে না।

গবেষণা প্রতিবেদনটি জামা ফ্যাসিয়াল প্লাস্টিক সার্জারি সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এতে আরও বলা হয়, পুরুষের সবচেয়ে আকর্ষণীয় নাকের অবস্থান ৯০ ডিগ্রি কোণে থাকে। এমন নাকওয়ালা পুরুষদের সবচেয়ে বেশি পৌরুষদীপ্ত দেখায়।

বার্তা বাজার.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।