ঢাকা, সোমবার, ১০ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০১৭ ইং, ২৪শে রবিউস-সানি, ১৪৩৮ হিজরী
bartabazar viber

গার্মেন্টস শ্রমিকদের রেশনিং প্রথা চালুর দাবি
বার্তা বাজার ডেস্ক | প্রকাশিত: অপরাহ্ণ ৩:৩৪ , ডিসেম্বর ৩০, ২০১৬

গার্মেন্ট শ্রমিকদের মূল মজুরি ১০ হাজার এবং মোট মজুরি ১৬ হাজার টাকা করার পাশাপাশি গার্মেন্টস শ্রমিকদের রেশনিং প্রথা চালুর দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকরা দিন রাত পরিশ্রম করার পরও বর্তমানের প্রাপ্ত মজুরিতে তাদের জীবনযাপন করা কঠিন হচ্ছে। গার্মেন্টস শ্রমিকরা মৌলিক চাহিদা অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা থেকে বঞ্চিত হয়ে রোগাক্রান্ত হয়ে অকালে মারা যাচ্ছেন। কারখানাগুলোতে শ্রমিকদের উপরে চালানো হচ্ছে ছাঁটাই নির্যাতন। কাজের টার্গেট বাড়িয়ে দিয়ে ঘণ্টার পর ঘণ্টা বিনামূল্যে খাটানো হচ্ছে। এমন অমানবিক নিষ্ঠুর নির্যাতনের বিরুদ্ধে কথা বললেই শ্রমিকদের উপর সন্ত্রাসী লেলিয়ে দেয়া হচ্ছে। মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করে অত্যাচার করা হচ্ছে।

এ সময় উপরোক্ত দাবিগুলো ছাড়াও বক্তারা বেশ কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে আছে :  শ্রমিক কলোনি গড়ে তুলে বাসস্থান নিশ্চিত করা। স্বাস্থ্য সেবা নিশ্চিত করা। আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন এবং কার্যকর করা।

আয়োজক সংগঠনের সভাপতি মন্টু ঘোষের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিনসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

বার্তা বাজার.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।