সীমানা নির্ধারণ করেই উচ্ছেদ অভিযান শুরু, পঁচা দূর্গন্ধে হুমকির মুখে পরিবেশ

জাহাঙ্গীর মাহমুদ, নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চনপাড়া পূর্ণবাসন কেন্দ্র এলাকা থেকে শুরু হওয়া বালু নদী এখন দূষণ ও দখলের কবলে পড়েছে। এক শ্রেনীর প্রভাবশালী নদী দখল করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করে নদীর প্রসস্থতা কমে এনেছে। বিষাক্ত বর্জ্য ফেলে নদী দূষণ করছে তারা। ওই শ্রেণীর প্রভাবশালীরা এখনও দখল ও দূষণ অব্যাহত রেখেছেন। শুধু তাই নয়, এ নদীর শাখা প্রশাখা গুলো উৎসে পানির সঙ্কট, দখল, দূষণ ও নাব্যতা সঙ্কটে ভুগছে। দূষণের কারনে নদীর পানিতে পঁচা গন্ধে পরিবেশ আজ হুমকির মুখে। দূষণের ফলে জলজ পরিবেশের উপর প্রভাব পড়ছে। এতে করে মৎস্য সম্পদ বিনষ্ট হয়ে গেছে। শনিবার বিকেলে বালু নদী পরিদর্শণ করেছেন জাতীয় নদী রক্ষা কমিশনসহ একটি প্রতিনিধিদল। নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদানের নেতৃত্বে পরিদর্শণে উপস্থিত ছিলেন, ভূমি রেকর্ড ও জরীপ অধিদপ্তরের উপ-সচিব শাহাদাত হোসেন, ঢাকা জেলার এডিসি (রেভিনিউ) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাফ, পানি উন্নয়নবোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল মতিন, রাজউকের অথরাইজড অফিসার মাকিদ এহসান, বিআইডব্লিউটিএর ট্রেসার আব্দুল হাই, কালীগঞ্জ উপজেলার ইউএনও শিবনি সফিক, রূপগঞ্জের ভূমি অফিসার তরিকুল ইসলাম, তেজগাঁও সার্কেলের ভূমি অফিসার এবিএম কুদরত ই খুদাসহ রূপগঞ্জ প্রেসক্লাবের একটি প্রতিনিধিদলসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। 


লেখক, কলামিস্ট, গবেষক লায়ন মীর আব্দুল আলীম বলেন, এক সময় মানুষ নদীর পানি সংগ্রহ করে রান্নার কাজের ব্যবহার করতো। এমনকি নদীর পানি পান করতেন। আজ সেই নদীর পানি পঁচা দুর্গন্ধে বিষ হয়ে উঠেছে। আর এ পানি থেকে বিষাক্ত গ্যাস হয়ে মানুষ দিন দিন অসুস্থ্য হয়ে পড়ছে। দিন দিন নদী গুলো দখল ও দূষণের কবলে পড়ছে। নদী রক্ষায় আগে আমাদের সকলকে সচেতন হতে হবেপরিদর্শণকালে দেখা গেছে, ৫৪ স্থানে দখল ও ২৩ স্থানে দুষণ করছে প্রভাবশালীরা। 


নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার বলেন, যে কোন মুল্যে নদী বাঁচাতে হবে। নদী বাঁচলে দেশ বাঁচবে। যারা নদী দখল ও দূষণ করেছেন, তারা যত প্রভাবশালীই হোক না কেন কোন ছাড় দেয়া হবেনা। আমরা সিএস রেকর্ড দেখে সীমানা নির্ধারণ করে নদী দখলমুক্ত কার্যক্রম শুরু করবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে শীগ্রই দখল ও দুষণ মুক্ত করে নদীকে পুর্বের অবস্থায় ফিরিয়ে আনা হবে। তাই সংশ্লিষ্ট সকলকে প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি। 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর