থামছে না অবুজ শিশুর কান্নাও

গাজীপুরের শ্রীপুর উপজেলায় স্পিনিং কারখানায় প্রতিদিনের মতো কাজ করতে গিয়েছিলেন শ্রমিকরা। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস আর জীবিত ফেরা হলো না তাদের। আগুন কেড়ে নিল তাদের।স্বজনদের এমন মৃত্যু মেনে নিতে পারছে না কেউ।থামছে কোলের শিশুটির ক্রন্দনও।

স্পিনিং কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ছয় জনের মরাদেহ উদ্ধার করেছে। অন্যদিকে স্বজনদের কান্না আর আহাজারিতে ভারী হয়ে পড়েছে স্পিনিং কারখানায় আশপাশের এলাকা।

বুধবার (০৩ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

নিহতরা হলেন- ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার উলুন গ্রামের আলালউদ্দিনের ছেলে রাসেল (৪৫), শ্রীপুর উপজেলার দক্ষিণ ধনুয়া গ্রামের জয়নাল আবেদীনের ছেলে আনোয়ার হোসেন (৩২), গাজীপুর গ্রামের মো. হাসেন আলীর ছেলে শাহ জালাল (২৫), কালিয়াকৈর উপজেলার মৃত শামসুল হকের ছেলে টেক্সটাইল ইঞ্জি. সেলিম কবির (৪২), ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ভুবনকোড়া গ্রামের আবুল কাশেমের ছেলে আবীর রায়হান (২১) ও পাবনা জেলার আমীনপুর উপজেলার মৃত কেরামত সর্দারের ছেলে সুজন (৩০)।

এর আগে মঙ্গলবার (০২ জুলাই) দুপুর সোয়া ২টার দিকে শ্রীপুরের নয়নপুর এলাকার অটো স্পিনিং কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কারখানার ব্যাক প্রসেসিং ইউনিটে (তুলা উৎপাদনের প্রাথমিক ইউনিট) আগুনের সূত্রপাত ও পরে তা বিভিন্ন ইউনিটে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট চেষ্টা চালিয়ে মঙ্গলবার দিবাগত রাত ১টা ২২ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, পুড়ে যাওয়া কারখানায় মরদেহ উদ্ধারের চেষ্টা চলছে। বুধবার সকাল ৯টার দিকে তিনটি ও দুপুর সাড়ে ১২টার দিকে দুটি লাশের সন্ধান পাওয়া গেছে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম জানান, ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহীনুর ইসলামকে প্রধান করে ৫ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর