দু’পা নেই : জীবনযুদ্ধে হারতে রাজি নয় রফিজ উদ্দিন!

দু’পা নেই, আছে সংসার, স্ত্রী, ছেলে, মেয়ে আর মা সেই সাথে জীবিকার তাগিদও। আর তাই শুধু হাতের সাহায্যেই চালাতে হয় ব্যাটারী চালিত অটোরিক্সা। ৭ জুলাই বিকেলে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা পরিষদের তুষভান্ডার চাপারহাট সড়কে দেখা হয় ওই অটোচালক রফিজ উদ্দিনের(৪২) সাথে।বাড়ী উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের হররাম এলাকায়। ৯৭ ও ৯৮ সালে মাত্র দু’মাসের মাথায় আঙ্গুলের পচন থেকে প্রথমে ‘ঘা’ ও পরে মারাত্নক ইনফেকশনজনিত কারনে কেটে ফেলতে হয় এক এক করে দুই পা। হয়ে যান পঙ্গু।

জীবিকার তাগিদে কিছুদিন ভিক্ষাবৃত্তির পরে ছোট একটি দোকান দেন তিনি। তাতে ছেলে মেয়ের পড়াশোনার খরচ আর সংসার চালাতে হিমশিম খেতে হয় তাকে। অবশেষে সন্তান ও নিজেদের সামাজিক মর্যাদার কথা ভেবে আগের পেশা ছেড়ে নেমে পড়েন বিশেষ উপায়ে তৈরী একটি অটোরিক্সা চালানোর কাজে। আলাপকালে দেখা হয় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কমল কৃষ্ণ সরকারের সাথে। রফিজকে কোনো সহযোগিতা করা যায় কিনা সেটি দেখবেন বলে জানান তিনি।

রফিজ বলেন চিকন চাকায় তৈরী গাড়ীটিতে ঝাঁকি বেশি লাগার কারনে তার গাড়ীতে কম উঠতে চায় যাত্রীরা এবং একবারের চার্জে ৩৫ কিলোমিটারের বেশি চালানোও যায়না গাড়ীটি।তিনি চান নতুন একটি অটোরিক্সা কিনতে। আর এজন্য নিজ পুঁজির সাথে সরকারীভাবে প্রতিবন্ধী ঋণের প্রত্যাশা করেন তিনি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর